মঙ্গলবার, ৯ ডিসেম্বর, ২০১৪

মোবাইল ফোন ক্রেতাদের জন্য বিরাট সুখবর !!


close



যাঁরা মোবাইল ফোন কেনার কথা ভাবছেন, তাঁদের জন্য এটা একটা বিরাট সুখবর। আপনার কাঙ্ক্ষিত মোবাইল ফোনটি হয়তো আপনার বাজেটের মধ্যেই পেয়ে যাবেন। কারণ, আগামী বছর মোবাইল ফোনের দাম আরও কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বাজার গবেষণাপ্রতিষ্ঠান আইডিসির গবেষকেরা এ তথ্য জানিয়েছেন। এএফপির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
বাজার গবেষকেরা বলছেন, আগামী কয়েক বছরে স্মার্টফোনের বাজার ক্রমশ থিতু হয়ে আসবে। স্মার্টফোন নির্মাতাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে হাড্ডাহাড্ডি প্রতিযোগিতার কারণে মোবাইল ফোনের দাম হাতের নাগালে চলে আসবে।
আইডিসির গবেষকেরা বলছেন, ২০১৫ সালে ১৫০ কোটি স্মার্টফোন বিক্রি হবে, যা চলতি বছরের চেয়েও ১২.২ শতাংশ বেশি। কিন্তু ২০১৪ সালে স্মার্টফোনের বাজারে যে ২৬ শতাংশ প্রবৃদ্ধি দেখা গেছে, সেই তুলনায় আগামী বছর প্রবৃদ্ধি প্রায় অর্ধেকে নেমে আসবে। স্মার্টফোন বাজারে প্রবৃদ্ধির এই ধীরগতির রেশ ২০১৮ সাল পর্যন্ত অব্যাহত থাকবে।
বাজার গবেষকেরা বলছেন, ২০১৪ সালে স্মার্টফোন গড়পড়তা ২৯৭ মার্কিন ডলার দামে বিক্রি হচ্ছে, যা ২০১৮ সাল পর্যন্ত দাম কমে ২৪১ মার্কিন ডলারে নেমে আসবে। স্মার্টফোনের উঠতি বাজার যেমন—ভারতের মতো দেশে স্মার্টফোন আরও কম দামে পাওয়া যাবে। এসব বাজারে এখন স্মার্টফোনের গড় দাম ১৩৫ ডলার করে হলেও ২০১৮ সালনাগাদ ১০২ ডলারের মধ্যেই স্মার্টফোন পাওয়া যাবে।
আইডিসির গবেষক মেলিসা চাউ জানিয়েছেন, বাজারে সাংঘাতিক প্রতিযোগিতা থাকায় স্মার্টফোন বিক্রি করে অতি মুনাফা করা কঠিন হয়ে যাবে। বিশ্ববাজারে চীনের স্মার্টফোন নির্মাতাপ্রতিষ্ঠানগুলো দাম কমানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
মেলিসা বলেন, ‘প্রিমিয়াম বা বেশি দামের ফোনগুলো বাজারে টিকে থাকলেও সাশ্রয়ী দামের স্মার্টফোনগুলোতে এখন আরও উন্নত যন্ত্রাংশ দেখা যাবে। ভোক্তাদের উন্নত হার্ডওয়্যারের অভিজ্ঞতার জন্য এখন আর বেশি দামের হ্যান্ডসেটগুলো কেনার জন্য অপেক্ষায় থাকতে হবে না। কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছে, স্মার্টফোনের দাম কতটা কম হতে পারে?’
আইডিসির তথ্য অনুযায়ী, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোন বাজারের বেশির ভাগ দখল করে রাখবে। বাজারের ৮০ শতাংশই হবে অ্যান্ড্রয়েড ফোন এবং মুনাফার ৬১ শতাংশ আসবে এই ফোন থেকেই। অ্যাপলের আইফোন ১৩ শতাংশ বাজার দখল করবে এবং মুনাফা করবে ৩৪ শতাংশ।
বাজার গবেষক র‌্যামন লামাস জানিয়েছেন, স্মার্টফোনের বিক্রি কমে যাওয়ায় নির্মাতারা বাজার বুঝে সেই অনুযায়ী স্মার্টফোন ছাড়ার দিকে গুরুত্ব দেবে। অ্যাপল বাজার দখল হারালেও বেশি মুনাফা করার জন্য তাদের বেশি দামের ফোন তৈরি অব্যাহত রাখবে।
আইডিসির গবেষকেরা বলছেন, বাজারে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তার কারণে টাইজেন ও ফায়ারফক্সের মতো নতুন অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনগুলোর টিকে থাকা কঠিন হবে। বাজারে ভোক্তাদের মনোযোগ কাড়তে ভিন্ন ধারার কোনো আবেদন তৈরি করতে হবে এসব স্মার্টফোন নির্মাতাকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন